আজ রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
আজ রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

বাংলাদেশে ৫০ হাজার টন পিয়াজ রপ্তানি করবে ভারত

পিয়াজ রপ্তানির উপর নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পরেই বাংলাদেশ, ভুটানসহ প্রতিবেশী রাষ্ট্রগুলির পাশাপাশি অন্য একাধিক দেশে সর্বমোট ৫৪,৭৬০ টন পিয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারত সরকার। আগামী ৩১ মার্চ পর্যন্ত এই পিয়াজ রপ্তানি করার অনুমতি দেওয়া হয়েছে ব্যবসায়ীদের। এ কথা জানিয়েছেন ভারতের ভোক্তা বিষয়ক সচিব রোহিত কুমার সিং।

তিনি বলেন, ‘আমরা বাংলাদেশে ৫০ হাজার টন পিয়াজ, মরিশাসে ১২০০ টন, বাহরাইনে ৩০০০ টন এবং ভুটানে ৫৬০ টন রপ্তানির অনুমতি দিয়েছি।’
রোহিত কুমার সিং আরো বলেন, ‘পররাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশের ভিত্তিতে বাংলাদেশসহ আরো তিন দেশে এই পিয়াজ রপ্তানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

বৈরী আবহাওয়ার কারণে গত বছর ভারতে পিয়াজের উৎপাদন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। বাজারে পিয়াজের ঘাটতির কারণে গত বছরের অক্টোবরের শেষে ৮০ রুপি কেজি দরে পিয়াজ বিক্রি হয়। সেই দাম নিয়ন্ত্রণে আনতে ও আভ্যন্তরীণ সরবরাহ বাড়াতে গত বছরের ৮ ডিসেম্বর তারিখে পিয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল দেশটির সরকার।

এমন পরিস্থিতিতে ভারতের কাছ থেকে পিয়াজ চায় একাধিক দেশ। তারই ভিত্তিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে কেস-টু-কেস খতিয়ে দেখা হয়। এ ব্যাপারে সম্প্রতি চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র নেতৃত্বে মন্ত্রী বৈঠকে।

সংবাদটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন