আজ রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
আজ রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ওবায়দুল কাদের ও মির্জা ফখরুলের মিল যেখানে

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলাদেশের রাজনীতিতে বহুল আলোচিত ব্যক্তি। দেশের দুই প্রধান রাজনৈতিক দলের শীর্ষস্থানীয় এই দুই নেতার মত, পথ, দর্শন, কথাবার্তা, রাজনীতিতে ভিন্নতা সবার চোখে পড়ে। একে অন্যকে উদ্দেশ্য করে তারা প্রায়ই কথা বলেন। একজন অন্যজনের কথার জবাব দেন। কোনো ইস্যুতে তারা দুজন একমত হয়েছেন—এমন ঘটনা বিরল। এত অমিলের পর এই দুজনের একটি জায়গায় মিল আছে।

আর সেটি হচ্ছে— ওবায়দুল কাদের ও মির্জা ফখরুল ফুটবলে একই দল সমর্থন করেন। তারা দুজনেই ব্রাজিলের ভক্ত।
জাতীয় নির্বাচনের এক বছর আগে দেশের রাজনীতিতে জমে উঠেছে কথার লড়াই। খেলার মাঠের উত্তাপ এখন নেতাদের মুখে মুখে। ‘খেলা হবে’ স্লোগান এখন আওয়ামী লীগ ও বিএনপি নেতাদের মুখে প্রায়ই শোনা যায়। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রায়ই বক্তৃতায় ‘খেলা হবে’ শব্দ ব্যবহার করেন। বিএনপি মহাসচিবও গতকাল সিলেটের গণসমাবেশে ‘সরকার সেই খেলা শুরু করেছে’ বলে বক্তব্যে উল্লেখ করেন।

দুই নেতার খেলা হবে নিয়ে আক্রমণ ও পাল্টা জবাবের মধ্যে ফুটবল দর্শকদের কাছে স্বস্তির খবর হচ্ছে তারা ফুটবল খেলার ক্ষেত্রে একমত পোষণ করেন। দুজনেই ব্রাজিলের খেলার ভক্ত।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিজেকে ‘ব্রাজিলের সমর্থক’ হিসেবে তুলে ধরে গণমাধ্যমকে বলেন, তিনিসহ তার দুই মেয়েও নীল-হলুদ শিবিরের সমর্থক।

‘আমার প্রিয় খেলা ফুটবল ও ক্রিকেট। ফুটবলে আমি সব সময় ব্রাজিলের ভক্ত। আমরা দুই মেয়েও ব্রাজিলকে সমর্থন করেছে। আপনি দেখবেন ব্রাজিলের খেলোয়াড়দের সঙ্গে ফুটবলের সম্পর্ক অবিচ্ছিন্ন। তারা চোখের পলকে পাল্টে দিতে পারে খেলার গতিপথ।”

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আবার ব্রাজিলের সঙ্গে লাতিন আমেরিকার আরেক দেশ আর্জেন্টিনাকেও সমর্থন করেন।

তিনি বলেন, আমি ব্রাজিল ও আর্জেন্টিনা দুই দলের সমর্থক। তবে ফ্রান্সের খেলাও আমার পছন্দ।

সেক্ষেত্রে আর্জেন্টিনা-ব্রাজিল মুখোমুখি হয়ে পড়লে ওবায়দুল কাদেরকে মধুর সমস্যায় পড়তে হবে। কাকে সমর্থন করবেন সেটি নিয়ে তাকে দ্বিধাদ্বন্দ্বে পড়তে হয়।

সংবাদটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন