আজ রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
আজ রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

গ্রামবাংলার জনপ্রিয় হাঁস খেলা উপভোগ করতে উপচে পড়া ভিড়

দিনাজপুর অঞ্চলের গ্রামবাংলায় একসময় নানা ধরনের ঐতিহ্যবাহী খেলা ছিল, যা সবাইকে বিনোদন দিতো। কিন্তু কালের প্রবাহে অনেক খেলা আজ হারিয়ে যেতে বসেছে। প্রায় বিলুপ্তির পথে অনেক খেলা। কিন্তু এখনও কিছু খেলা স্থানীয়ভাবে বিভিন্ন সংগঠন আয়োজন করে মানুষকে আনন্দ-বিনোদন দেওয়ার জন্যে। ঐতিহ্য ধরে রাখতে এমনই এক গ্রামবাংলার জনপ্রিয় হাঁস খেলা দিনাজপুরের বীরগঞ্জে আয়োজন করে যুব শিল্পী উন্নয়ন সংগঠন।

গ্রাম বাংলার এই খেলা দেখতে ভিড় করে বিভিন্ন বয়সের শত শত মানুষ। উপচে পড়া ভিড়ই প্রমাণ করে গ্রাম-বাংলায় এই গ্রামীণ খেলা এখনও কত জনপ্রিয়। বিভিন্ন বয়সের নারী-পুরুষ উপস্থিতিতে ব্যাপক আনন্দ-উল্লাসে জমে উঠে হাঁস খেলা। চাতাঁলের চারপাশে উপচে পড়া মানুষের ভীড় দেখা যায়। নারীদেরও ভিড়ও ছিল লক্ষণীয়।
বৃহস্পতিবার বিকালে বীরগঞ্জ পৌর শহরের আরিফ বাজারের আরিফের মিল চাতালে অনুষ্ঠিত ঐতিহ্যবাহী হাঁস খেলায় প্রধান অতিথি ছিলেন উপজেলার পরিষদ চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম।

স্থানীয়রা জানান, গ্রামবাংলার জনপ্রিয় খেলা এটি। ওই বড় চাতাঁলের গোলাকার জায়গায দুটি হাঁস ছেড়ে দেওয়া হয়। চোখ বাঁধা অবস্থায় একেকটি দলের প্রতিযোগিরা হাঁস ধরার চেষ্ঠা করে। যে প্রথম ধরতে পারে ওই হাঁসটি তার। এভাবে ৫টি দল অংশ নেয়। একেকটি দলে ৫-৭জন প্রতিযোগী ছিল।

আয়োজকরা জানান, হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে এ জনপ্রিয় খেলার আয়োজন করা হয়।

যুব শিল্পী উন্নয়ন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি হেমন্ত কান্ত বর্মনের সভপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও দিনাজপুর জেলা আওয়ামীলীগের সদস্য মো. আবু হুসাইন বিপু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. মোনায়েম মিয়া, জেলা পরিষদের সদস্য রোকনুরজ্জামান বিপ্লব, আরিফ বাজার ব্যবসায়ী সমিতির সদস্য নিখিল কুন্ডু, নিজপাড়া ইউপি চেয়ারম্যান মো. আনিছুর রহমান আনিছ, বীরগঞ্জ পৌরসভার ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি মমতাজ আলী মামুন প্রমুখ।

সংবাদটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন