আজ রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
আজ রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

আজ কী জ্বলে উঠবেন সাকিব?

সাকিব আল হাসানের ব্যাট হাসছে না, বলেও নেই সেই চিরচেনা ঘূর্ণি। তাতে দেশে সমালোচনা হচ্ছে অনেক। তবে সেই সমালোচনায় ঘৃণার চেয়ে ভালোবাসার পরিমাণটাই হয়তো বেশি। কারণ সাকিবের দিকেই তো তাকিয়ে আছে লাখ লাখ টাইগার ভক্ত। তারা চান সাকিবের ব্যাট হাসুক, বলে উঠুক ঘূর্ণিঝড়, তার হাত ধরেই বিশ্বমঞ্চে মিলুক সফলতা।

টি-টোয়েন্টির অলরাউন্ডার র‌্যাংকিংয়ে সাকিবের অবনমন নিশ্চিত করে ক্রিকেটের কোনো ফরম্যাটেই তিনি আর বিশ্ব সেরা নন। তাতেও টাইগার ভক্তদের হৃদয় ভেঙেছে। প্রিয় নক্ষত্র স্থানচ্যুত হওয়ায় তাদের মনে আঘাত লেগেছে খুব। বিষাদের মেঘ জমেছে প্রত্যাশার আকাশে।
সাকিব আল হাসান আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে শেষ ফিফটির দেখা পেয়েছেন ১৯ ইনিংস আগে। তিন সংস্করণ মিলিয়ে গত বছর ৬ নভেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপে শেষবার ফিফটির দেখা পান সাকিব। গত মে মাসে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দুই ম্যাচ, যুক্তরাষ্ট্রের বিপক্ষে একই সংস্করণের সিরিজে তিন ম্যাচ আর টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই ম্যাচ, এই সাত ম্যাচে সাকিব করেছেন মাত্র ৬৯ রান।

এই ৭ ম্যাচে বল হাতেও সাকিব নিষ্প্রভ। এই ম্যাচগুলোতে ২১.৪ ওভার বল করে সাকিব দিয়েছে ১৫৪ রান আর শিকার করেছেন ৬ উইকেট। বিশ্বকাপে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচে সাকিব বোলিং করেছেন মাত্র ৪ ওভার। এতে তিনি কোনো ম্যাচেই কোনো উইকেট পাননি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাকিব বল করেছেন মাত্র ১ ওভার।

তবুও সাকিব ফুরিয়ে গেছে একথা মানতে নারাজ ক্রিকেট ভক্তরা। তারা প্রত্যাশায় আছে ফের জ্বলে উঠবেন সাকিব। পুরনো কথাও তেমন আভাসই দেয়। দেয়ালে পিঠ ঠেকে গেলেই ঘুরে দাঁড়ান এই অলরাউন্ডার।

আজ ‘ডি’ গ্রুপে নিজেদের শেষ দু’ ম্যাচে নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে খেলবে টাইগাররা। আজ সোমবার সেন্ট ভিনসেন্টে বাংলাদেশ সময় আজ রাত ৮টা ৩০ মিনিটে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে নাজমুলের দল। আগামী রবিবার নেপালের বিপক্ষে ম্যাচটিও সেন্ট ভিনসেন্টের আর্নস ভেল স্টেডিয়ামে।

সুপার এইটের টিকেট নিশ্চিত করতে এই দুই ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই। এই ম্যাচ সাকিবের জন্যও আশীর্বাদ হয়ে ফিরতে পারে। কারণ সহজ প্রতিপক্ষকে কাজে লাগিয়ে ফর্মে ফিরতে পারেন এই অলরাউন্ডার। আর ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ভালো খেলার নজিরও সাকিবের আছে।

ওয়েস্ট ইন্ডিজ বা ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ সাকিবের রান সংখ্যা ভালো। এখানে ৭ ম্যাচে ৭ ইনিংস ব্যাটিংয়ে নেমে ২১৩ রান করেছেন সাকিব। ওয়েস্ট ইন্ডিজে ৩৫.৫০ গড়ে তার স্ট্রাইকরেট ১৩৭.৪১।

ওয়েস্ট ইন্ডিজে ৭ ম্যাচে ৬ ইনিংসে বল করে নিয়েছেন ৭ উইকেট। ওভারপ্রতি রান দিয়েছেন ৬.৬৯ করে। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ৩০ ম্যাচে ৩৩ ইনিংসে বোলিং করে ৪৩ উইকেট নিয়েছেন সাকিব।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) সাকিব ৩৬ ম্যাচে ৩৪ ইনিংসে নিয়েছেন ৩৭ উইকেট। এই ওয়েস্ট ইন্ডিজের মাটিতেই সিপিএলে ৬ রানে নিয়েছিলেন ৬ উইকেট। সিপিএলে ব্যাটিংয়ে ৩১ ইনিংসে করেছেন ৪৪৮ রান।

সংবাদটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন