আজ রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
আজ রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

যে অভিযোগে বিশ্বকাপে যুক্তরাষ্ট্রকে ‘১০ ম্যাচ’ নিষিদ্ধের দাবি

অনেক দিন ধরেই পশ্চিম এশিয়ার দেশ ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক তলানিতে পৌঁছেছে বিশ্ব পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের। পরমাণু চুক্তিকে কেন্দ্র করে সেই দ্বন্দ্ব বর্তমানে চরমে পৌঁছেছে। এ নিয়ে ইরানের ওপর বহু নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি বিক্ষোভে উত্তাল ইরানের রাজপথ। নারীদের হিজাববিরোধী আন্দোলনে অস্থির হয়ে উঠেছে দেশটি। মূলত দেশটির পুলিশি হেফাজতে কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠে গোটা ইরান। আর তাতে সমর্থন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইরানের অভিযোগ, আমেরিকা ও ইউরোপ এই বিক্ষোভে পেছনে ইন্ধন যোগাচ্ছে।

এবার মাহসা আমিনিকে নিয়ে এই দ্বন্দ্ব এবার পৌঁছে গেল বিশ্ব ফুটবলের মহারণ ‘কাতার বিশ্বকাপেও’।

 

ইরানের অভিযোগ, মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় ফুটবল দলের সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট থেকে ইরানের অবমাননা করা হয়েছে। তারা ইরানের জাতীয় পতাকা বিকৃত করে বিভিন্ন টুইটার, ইনস্টাগ্রাম ও ফেসবুকে পোস্ট করেছে।

ইরানের পতাকা হিসেবে যে ছবি দেওয়া হয়েছে তাতে ‘আল্লাহ’ এবং ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ নেই। উদ্দেশ্য-প্রণোদিতভাবে বিকৃত এই পতাকা প্রকাশ করা হয়েছে।

এরই মধ্যে ইরানের জাতীয় ফুটবল ফেডারেশন মার্কিন ফুটবল দলের এই কর্মকাণ্ডের প্রতিবাদ জানিয়ে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন ফিফা’র কাছে নালিশ করেছে। তারা এই কর্মকাণ্ডের জন্য আমেরিকা বিরুদ্ধে পদক্ষেপ নিতে বিশ্বকাপ পরিচালনার দায়িত্বে থাকা ফিফার কাছে আবেদন জানিয়েছে। ইরান বলেছে, আমেরিকা এই পদক্ষেপের মাধ্যমে ইরানের জাতীয় ও ধর্মীয় পরিচিতির ওপর আঘাত করেছে।

ফিফার গঠনতন্ত্রের ১৩ নম্বর অধ্যায়ে বলা হয়েছে, কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান যদি এই সংস্থার কোনও সদস্য দেশের জাতীয় ও ধর্মীয় পরিচিতি ও প্রতীকের অবমাননা করে তাহলে ওই ব্যক্তি বা প্রতিষ্ঠান পরবর্তী অন্তত ১০টি ম্যাচ থেকে বাদ পড়বে।

ইরানি সরকারি গণমাধ্যমের দাবি, গঠনতন্ত্র মেনে ফিফার উচিত মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া এবং চলতি বিশ্বকাপেই পরবর্তী ১০ ম্যাচ নিষিদ্ধ করা।

আগামীকাল মঙ্গলবার ইরানের বিপক্ষে আমেরিকার মাঠে নামার কথা রয়েছে। বাংলাদেশ সময় মঙ্গলবার দিবাগত রাত ১টায় ম্যাচটি শুরু হবে।
এদিকে, ইউনাইটেড স্টেটস সকার ফেডারেশন (ইউএসএসএফ) রবিবার সকালে এক বিবৃতিতে জানিয়েছে, পুলিশি হেফাজতে কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুর প্রেক্ষাপটে ‘মৌলিক মানবাধিকারের জন্য লড়াই করা ইরানের নারীদের’ সাথে সংহতি প্রদর্শনের জন্য তারা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলোতে দেশটির সরকারি পতাকা পরিত্যাগের সিদ্ধান্ত নিয়েছে। সূত্র: আল জাজিরা, সিএনএন, রয়টার্স, মিরর অনলাইন, ফুটবল লন্ডন

সংবাদটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন