আজ রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
আজ রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

আফগানিস্তানের বিদায়ের দিন ফারুকীর বিশ্বরেকর্ড

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আফগানিস্তানকে ৯ উইকেটের বিশাল ব্যাবধানে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালে উঠেছে দক্ষিণ আফ্রিকা। বৃহস্পতিবার (২৭ জুন) ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে মাত্র ৫৬ রানে অলআউট হয় আফগানিস্তান। জবাবে ৬৭ বল হাতে রেখে মাত্র ১ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় প্রোটিয়ারা। সেমিতে প্রোটিয়াদের কাছে হেরে ছিটকে গেলেও, একটি বিশ্বরেকর্ড গড়েছেন আফগান পেসার ফজল হক ফারুকী।

আফগানিস্তান তাদের টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বনিম্ন রানে অলআউট হয়েছে। মাত্র ৫৬ রানে গুটিয়ে গেছে তাদের ইনিংস। যা ৯ উইকেট ও ৬৭ বল হাতে রেখেই তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া ব্যাটসম্যান কুইন্টন ডি কক’কে বোল্ড করে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এক আসরে সর্বোচ্চ উইকেট শিকারির নতুন রেকর্ড গড়েছেন ফারুকী।
এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৭ উইকেট পেয়েছেন আফগান এই পেসার। যা এই আসর তো বটেই টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসের সর্বোচ্চ। ছাড়িয়ে গেছেন লঙ্কান লেগ স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গার ১৬ উইকেটের রেকর্ড।

ফারুকীর কীর্তির দিন লজ্জার রেকর্ড গড়েছে আফগানিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনাল তো বটেই নিজেদের ইতিহাসের সর্বনিম্ন রানে অলআউটের হয়েছে তারা। বিশ্বকাপের নকআউট ম্যাচেও এটি সর্বনিম্ন রানের রেকর্ড।

সংবাদটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন