আজ রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
আজ রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা সুনীল ছেত্রীর

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিচ্ছেন ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী। কলকাতায় নিজের আন্তর্জাতিক ফুটবলের শেষ ম্যাচটা খেলবেন তিনি। এই কলকাতা থেকেই তার ফুটবলের যাত্রাপথটা শুরু হয়েছিল।

যে শহর ‘অচেনা’ ছেলেকে কিংবদন্তি হয়ে উঠতে দেখেছে, সেই শহরেই নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলতে চলেছেন সুনীল ছেত্রী। দু’দশক আগে যখন ছেলেটা কলকাতায় এসেছিল, তখন চোখে ছিল একরাশ স্বপ্ন, বড় ফুটবলার হওয়ার স্বপ্ন, দেশের হয়ে খেলার স্বপ্ন। সেই স্বপ্নকে বাস্তবে পরিণত করে লক্ষ্মীবারের সকালে যখন তিনি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা করলেন, তখন কলকাতার ময়দান তো বটেই, পুরো ভারতের ফুটবল মহলের চোখে পানি।

নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে একটি ভিডিও পোস্ট করে বৃহস্পতিবার সকালে ভারতীয় ‘ক্যাপ্টেন’ জানিয়েছেন, কলকাতা থেকেই ফুটবলকে বিদায় জানাতে চলেছেন। আগামী ৬ জুন কলকাতার যুবভারতী স্টেডিয়ামে ২০২৬ সালের বিশ্বকাপের কোয়ালিফায়ার এবং ২০২৭ সালের এশিয়ান কাপের বাছাই-পর্বের দ্বিতীয় রাউন্ডে কুয়েতের বিরুদ্ধে নিজের ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচটা খেলবেন। ভারতের নয়া ‘নম্বর নয়’-কে পাওয়ার সময় এসে গেছে।

 

অবসরের সিদ্ধান্ত নিয়ে আবেগপ্রবণ সুনীল

সুনীল বলেন, “আমি (আগে) কখনও ভাবিনি যে দেশের হয়ে এতগুলো ম্যাচ খেলেছি আমি। এরকম করেছি, সেটা ভালো হোক বা মন্দ। কিন্তু এখন আমি ভেবেছি। মাসদুয়েক ধরে আমি সেটা ভেবেছি। বিষয়টা খুব অদ্ভুত ছিল। এই ম্যাচটা (কুয়েতের বিরুদ্ধে ম্যাচ) যে আমার শেষ ম্যাচ হবে, সেই সিদ্ধান্তের দিকে এগিয়ে যাচ্ছিলাম বলেই আমি সম্ভবত বিষয়টা নিয়ে ভাবছিলাম।”

তিনি আরও বলেন, “আমি যখন নিজেকে বলি যে এটাই আমার শেষ ম্যাচ হবে, তখন আমার সবকিছু স্মৃতি মনে পড়ছিল। কী অদ্ভুত ছিল বিষয়টা। এই ম্যাচটার কথা ভাবছিলাম, ওই ম্যাচটার কথা ভাবছিলাম। এই কোচের কথা ভাবছিলাম, ওই কোচের কথা ভাবছিলাম। এই টিমটার কথা ভাবছিলাম, ওই কথা ভাবছিলাম। এই মাঠের কথা ভাবছিলাম, ওই মাঠের কথা ভাবছিলাম। এই অ্যাওয়ে ম্যাচের কথা ভাবছিলাম। এই ভালো ম্যাচের কথা ভাবছিলাম, ওই বাজে ম্যাচটার কথা ভাবছিলাম।”

আবেগে ভাসলেন সুনীল

আবেগে ভেসে গিয়ে ‘ক্যাপ্টেন’ বলেন, “আমি কিছুটা বিতর্কিত কথা বলছি। আমি এমন কোনও খেলোয়াড়কে জানি না, যিনি আমার থেকে বেশি ফ্যানদের থেকে ভালোবাসা, প্রশংসা পেয়েছেন। অনেক সময় লোকজন বিভিন্ন কথা বলেন। এই বিষয় নিয়ে কথা বলেন। ওই বিষয় নিয়ে কথা বলেন। আমার মতে, আমি সব থেকে বেশি ভালোবাসা, প্রশংসা, স্নেহ পেয়েছি।”

সুনীল ছেত্রীর আন্তর্জাতিক ক্যারিয়ার

১. ভারতের হয়ে সুনীল ছেত্রীর আন্তর্জাতিক অভিষেক হয়েছিল ২০০৫ সালে। জাতীয় দলের হয়ে প্রথম গোল করেছিলেন পাকিস্তানের বিরুদ্ধে। ভারতের জাতীয় দলের হয়ে সব থেকে বেশি ম্যাচ খেলেছেন তিনিই।

২. উনিশ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৫০ ম্যাচে ৯৪ গোল করেছেন সুনীল। বর্তমানে যে ফুটবলাররা এখনও খেলছেন, তাদের মধ্যে সব থেকে বেশি আন্তর্জাতিক গোলের তালিকায় তিন নম্বরে আছেন তিনি। সামনে আছেন শুধুমাত্র ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি।

৩. সুনীল ২০১১ সালে অর্জুন পুরস্কার পান। ২০১৯ সালে পান পদ্মশ্রী। ২০২১ সালে প্রথম ভারতীয় ফুটবলার হিসেবে খেলরত্ন পুরস্কার পান সুনীল, যা ভারতের সর্বোচ্চ ক্রীড়া পুরস্কার। সূত্র: হিন্দুস্তান টাইমস

সংবাদটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন