আজ রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
আজ রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

রিজার্ভ সেনা তলবের ঘোষণায় রাশিয়া ছাড়ার হিড়িক

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। ইতোমধ্যে দেশটির কয়েকটি অঞ্চল দখলে নিয়েছে রুশ বাহিনী। এতে উভয় দেশের সেনারা হতাহত হয়েছে। ঠিক এমন একটি পর্যায়ে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন রিজার্ভ সেনা তলবের ঘোষণা দিয়েছেন। আর এতেই রাশিয়া ছাড়ার হিড়িক পড়েছে।

, রিজার্ভ সেনা তলবের ঘোষণার পরে একই দিনে রাশিয়া থেকে ওয়ান ওয়ে বা একমুখী বিমানের টিকিট বিক্রি বেড়ে গেছে। সাধারণ মানুষের মনে শঙ্কা জাগে, নির্দিষ্ট বয়সী (যুদ্ধে যেতে সক্ষম) পুরুষদের হয়তো রাশিয়া ছাড়তে দেওয়া হবে না। মূলত এ শঙ্কা থেকেই বিমানের একমুখী টিকিট বিক্রির পরিমাণ বেড়ে যায়।

এর আগে মাতৃভূমি রক্ষার জন্য প্রায় ৩ লাখ রিজার্ভ সেনাকে পুনরায় সামরিক সার্ভিসে ডাকার নির্দেশ দেন পুতিন। স্থানীয় সময় সকালে জাতির উদ্দেশ্যে এক টেলিভিশন ভাষণে এ ঘোষণা দেন প্রেসিডেন্ট।

তিনি বলেন, ‘আমাদের মাতৃভূমি, এর সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষায়, মুক্ত অঞ্চলে আমাদের জনগণ এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং জেনারেল স্টাফরা রিজার্ভ সেনাদের আংশিক তলবের প্রস্তাব দিয়েছেন, যা আমি সমর্থন করছি।’

এদিকে, রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, এই ঘোষণা কেবল পেশাদার সৈনিক হিসেবে অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের জন্যই প্রযোজ্য হবে। শিক্ষানবিস এবং যারা শুধু নিয়োগপ্রাপ্ত হিসেবে আছেন, তাদের ডাকা হবে না।

এরপরেও রাশিয়া থেকে বের হতে বিমানের টিকিট কেনা থেমে নেই। দেশটির সবচেয়ে জনপ্রিয় সাইট এভিয়াসেলের গুগল ট্রেন্ড ডেটাতে দেখা যায়, মস্কো থেকে তুরস্কের ইস্তাম্বুল এবং আর্মেনিয়ার ইয়েরেভান পর্যন্ত সরাসরি ফ্লাইটের সব টিকিটই বিক্রি হয়ে গেছে।

সংবাদটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন