আজ বুধবার, ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
আজ বুধবার, ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব ঢাকার কড়া প্রতিবাদ

মিয়ানমার থেকে তৃতীয় দফায় বাংলাদেশ সীমান্তে গোলা এসে পড়ার ঘটনায় ঢাকায় দেশটির রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে তলব করে কড়া প্রতিবাদ জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক মিয়া মাইনুল কবির রোববার সকালে রাষ্ট্রদূতকে তলব করে এ সংক্রান্ত একটি প্রতিবাদপত্র দেন।

জানা যায়, সকালে রাষ্ট্রদূতকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় তলব করা হয়। তার সঙ্গে প্রায় ঘণ্টাব্যাপী বৈঠকে সাম্প্রতিক ঘটনায় অসন্তোষ প্রকাশ করা হয়। পাশাপাশি এ বিষয়ে সতর্ক করা হয় মিয়ানমারকে। একই সঙ্গে রোহিঙ্গা প্রত্যাবাসনের স্বার্থে রাখাইনে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রয়োজন বলে সেটির বিষয়েও নেপিদোকে ঢাকার তরফ থেকে তাগিদ দেওয়া হয়।

এর আগে গত ২০ ও ২৮ আগস্টও মিয়ানমার থেকে মর্টারের গোলা বাংলাদেশ সীমানায় এসে পড়ে। সে কারণে ২১ ও ২৯ আগস্ট মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানায় ঢাকা।

বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর ভারত সফর উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে মিয়ানমারের পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, সীমান্তে গোলা পড়ায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডাকা হয়েছিল। তার কাছে কড়া প্রতিবাদ জানানো হয়েছে। মিয়ানমারের রাষ্ট্রদূত বলেছেন, ভুলবশত গোলা বাংলাদেশের সীমানায় পড়েছে। এটি কোনো ইচ্ছাকৃত ঘটনা নয়। তবে ভবিষ্যতে মিয়ানমারকে আরও সতর্ক থাকার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বর্তমান পরিস্থিতির সুযোগে আরও রোহিঙ্গা যাতে বাংলাদেশে ঢুকতে না পারে সেজন্য সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে বাংলাদেশ। মন্ত্রী এ-ও বলেন যে, রোহিঙ্গা নিয়ে প্রধানমন্ত্রীর সফরে ভারতের সঙ্গে আলোচনা হবে।

সংবাদটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন